Wednesday, July 31st, 2019




কোরবানি ঈদকে সামনে রেখে মিয়ানমার থেকে ট্রলার বোঝাই পশু আসছে

জিয়াবুল হক:আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে পাশ্ববর্তীদেশ মিয়ানমার থেকে সাগর পথে ট্রলার বোঝাই ঝাঁকে ঝাঁকে গবাদি পশু টেকনাফের সাবরাং ইউনিয়ন শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে প্রবেশ করছে। বৈরী আবহাওয়া ও মিয়ানমারের সমস্যার কারণে প্রায় ২০ দিন পশু আমদানি বন্ধ থাকলেও গত সাপ্তাহ থেকে ফের গবাদি পশু আসা শুরু হয়েছে। ফলে স্থানীয় পশু ব্যবসায়ীদের মুখে হাসি ফুঠেছে। এর মধ্যে গত দুইদিন আর ৩১ জুলাই মিয়ানমার থেকে ২০টি ট্রলারে দুই হাজার ৫০০ টি গরু-মহিষ বাংলাদেশে আনা হয়েছে বলে জানা গেছে।
টেকনাফ শুল্ক স্টেশন সুত্রে জানা যায়, গত ৩০ জুলাই মঙ্গলবার ও ৩১ জুলাই বুধবার সকালে ১৫টি ট্রলারে এক হাজার ৮টি গরু-মহিষ গবাদি পশু এসেছে। ফলে গরু-মহিষ ব্যবসায়ীদের দুর-চিন্তা কিছুটা থেমেছে বলে জানান স্থানীয় গরু ব্যবসায়ী আবুল কালাম। কারন মিয়ানমারে যেভাবে জাতীগত ডাঙ্গা ও নির্যাতনের খবরে গরু ব্যবসায়ীরা গরু আমদানি করতে ভয় পেয়েছিল। গরু-মহিষ আসাতে স্থানীয় ব্যবসায়ীদের মুখে হাসি ফুঠেছে।
এসব গরু-মহিষ মিয়ানমার থেকে ট্রলার করে ঝাঁকে ঝাঁকে  আসছে সেই সব টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ করিডোর কার্যক্রম সম্পন্ন হয়েছে। যা থেকে ৭ লাখ ২ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে।
তবে জুলাই মাসের প্রথম সপ্তাহে মিয়ানমার থেকে পাঁচ হাজার ৯৬৬টি পশু আমদানি করা হয়। যার মধ্যে তিন হাজার ৪৭০টি গরু এবং দুই হাজার ৪৯৬টি মহিষ ছিল।
উল্লেখ্য, টেকনাফের সাবরাং ইউনিয়ন শাহপরীর দ্বীপ করিডোরটি শুল্ক স্টেশনের আওতাধীন একটি জোন। ২০০৩ সালে ২৫ মে মিয়ানমার থেকে চোরাই পথে গবাদি পশু আসা বন্ধে সাবরাং ইউনিয়ন শাহপরীর দ্বীপ বিজিবির চৌকি সংলগ্ন এলাকায় এ করিডোর চালু করা হয়। আমদানি করা গবাদি পশু প্রথমে বিজিবির তত্বাবধানে রাখা হয়।
পরে সোনালী ব্যাংকে চালানের মাধ্যমে রাজস্ব জমা এবং স্থলবন্দরের শুল্ক স্টেশনের অনুমতি নিয়ে গবাদি পশুগুলোর ছাড়পত্র দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ